গ্রাফিক্স ডিজাইন এর সাথে আপনার   যদি পরিচয় থাকে তাহলে আপনি নিশ্চয়ই EPS  ফাইল ফরমেট সম্পর্কে জেনে থাকবেন। কিন্তু আপনার  যদি  গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে একদম ধারণা  না থাকে তাহলে জেনে রাখুন যে, EPS   ফরমেটটি  হল গ্রাফিক্স   ফাইলের   অত্যন্ত জনপ্রিয়  জনপ্রিয় একটি  ফরমেট।যার কারণ হচ্ছে মূলত,  এটি একসাথে রাস্টার ও ভেক্টর   ছবি ধারণ করতে পারে।

Eps ফাইল ফরমেট  এর ছবি  PSD  ফাইল ফরমেট এর চেয়ে ছবির সাইজ অনেকটা বেশি হয়ে থাকে,   কিন্তু  ভিজ্যুয়াল কোয়ালিটির মোটেও কোনো ধরনের সমস্যা হয় না।  বিশ্বজুড়ে এই ফরমেটটি  প্রকাশকরা  অনেক বেশি ব্যবহার করে থাকেন।  যার মূল কারণ হলো বিভিন্ন অপারেটিং সিস্টেম এর সামঞ্জস্যতা রয়েছে।

EPS মূলত এটি একটি সম্পূর্ণ কথার সংক্ষিপ্ত রূপ,  তাহলে এর পূর্ণরূপ কি?

EPS এর পূর্ণরূপ হল: 

  • E= Encapsulated
  • P = Post
  • S = Script
তাহলে EPS  এর পূর্ণরূপ হল- Encapsulated PostScript । আবার কোন কোন ক্ষেত্রে EPS  ফাইলগুলোকে EPSF   ফাইলও বলা হয়ে থাকে। EPSF কেবল Encapsulated PostScript Format কে বোঝানো হয়ে থাকে।

EPS ফাইল ফরমেট কি?

EPS ফাইল ফরমেট কি - What is EPS Format Bangla?

মূলত EPS  হল এডোবি ইলাস্ট্রেটরে  ব্যবহারকৃত  ভেক্টর  বেইজড্ই  ছবি ভিত্তিক একটি গ্রাফিক্স ফাইল এক্সটেনশন। EPS ফাইলটির মধ্যে  টেক্সট বা বর্ণ এবং গ্রাফিক্স এ দুটি থাকতে পারে। 


মূলত 1992 সালে এডোবি দ্বারা তৈরি করা হয়েছিল এই EPS  ফাইল।  EPS ফাইলটি  একটি স্ট্যান্ডার্ড গ্রাফিক্স ফাইল  Format   যা কোনো একটি ডকুমেন্ট এর মধ্যে  চিত্র অংকন করার উদ্দেশ্যে মূলত ব্যবহার করা হয়ে থাকে। মূলত এটি একটি PostScript  প্রোগ্রাম যা একটি একক ফাইল হিসাবে সেইভ করা হয়।

Post a Comment

Previous Post Next Post